1. »
  2. শিল্প সাহিত্য

সীমিত আকারে মীর মশাররফ হোসেনের জন্মদিন পালন

বিডি প্রেস ডেস্ক রিপোর্ট বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০ ০৪:৫৫ পিএম | আপডেট: বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০ ০৪:৫৫ পিএম

সীমিত আকারে মীর মশাররফ হোসেনের জন্মদিন পালন

করোনাভাইরাসের কারণে এ বছর সীমিত আকারে মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী পালন করবে বাংলা একাডেমী। প্রতিবছর রাজবাড়ীর বালিয়াকান্দিতে কালজয়ী এ উপন্যাসিকের জন্মদিন উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠান পালন করে বাংলা একাডেমি ও স্থানীয় প্রশাসন।

বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা ও সাস্কৃতিক অনুষ্ঠানে মুখোরিত থাকত পদমদীর এই স্মৃতিকেন্দ্রটি। কিন্তু করোনা ভাইরাসের কারণে এ বছর সীমিত পরিসরে বাংলা সাহিত্যের অমর দিকপাল কালজীয় লেখক মীর মশাররফ হোসেনের ১৭৩তম জন্মবার্ষিকী পালন করা হবে।
মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রের দায়িত্বরত বাংলা একাডেমির প্রোগ্রাম অফিসার মীর ফয়সাল আহম্মেদ বলেন, প্রতি বছরের ন্যায় এ বছর আরও বড় পরিসরে দিবসটি উৎযাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছিলো। বিশেষ করে বাংলা একাডেমির একটি পূর্নাঙ্গ বই বিক্রয় কেন্দ্র উদ্বোধনের কথা ছিলো। তবে করোনা ভাইরাসের প্রকোপ থাকায় জন্মদিনের অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার শুধুমাত্র শ্রদ্ধাঞ্জলি ও দোয়ার আয়োজন করা হবে।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলাসদ বেগম বলেন, এ বছর করোনাভাইরাসের কারণে সীমিত পরিসরে মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী পালন করা হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে কবি সমাধীস্থলে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
 
উল্লেখ্য, ১৮৪৭ সালে ১৩ নভেম্বর এই দিয়ে কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার গৌরী নদীর তীরে লাহিনীপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। জন্মের রাজবাড়ীর বালিয়াকান্দিতে বেড়ে ওঠেন তিনি। ১৯৯১ সালের ১৯ ডিসেম্বর রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার পদমদী গ্রামে মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর এখানেই সমাহিত করা হয়।