1. »
  2. প্রবাস

প্রবাসী বাংলাদেশি কৃষিবিদদের পুনর্মিলনী অনুষ্ঠিত

বিডি প্রেস ডেস্ক রিপোর্ট বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১ ০৫:২৪ পিএম | আপডেট: বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১ ০৫:২৪ পিএম

প্রবাসী বাংলাদেশি কৃষিবিদদের পুনর্মিলনী অনুষ্ঠিত

কানাডায় বসবাসরত বাংলাদেশি কৃষিবিদদের সংগঠন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি এগ্রিকালচারিস্ট ইন কানাডার (আবাকান) শীতকালীন পুনর্মিলনী অনুষ্ঠান ‘ফ্যামিলি নাইট’  শনিবার অনুষ্ঠিত হয়েছে।

করোনাভাইরাসের কারণে ভার্চুয়ালি অনুষ্ঠিত এই অনুষ্ঠানে কানাডাসহ অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ থেকে সরাসরি শতাধিক কৃষিবিদ জুম-এর মাধ্যমে অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শাহিদুর রশিদ ভূঁইয়া। বিশেষ অতিথি হিসাবে অংশগ্রহণ করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কনভেনর ডিন কাউন্সিল, এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মহোদয়গণ।

কৃষিবিদ মো. গোলাম মোস্তফা-এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ মো. গোলাম কিবরিয়া ও কৃষিবিদ শুভ্রা শিউলি সাহা। বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত এর মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।

প্রধান অতিথি কানাডায় অবস্থানরত বাংলাদেশি কৃষিবিদদের নিয়ে ‘প্রাসঙ্গিক কথা’ নামক  পাওয়ার পয়েন্ট’ উপস্থাপনের মাধ্যমে বিদেশে অবস্থানরত কৃষিবিদদের বিভিন্ন সমস্যা ও তার সমাধানের দিক নির্দেশনা দেন। এরপর একে একে অতিথিদের পরিচিতি ও মূল্যবান বক্তব্য প্রদান এবং মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠান এর মধ্য দিয়ে অনুষ্ঠান এগিয়ে চলে ।
 
কৃষি বিশ্ববিদ্যালয়সমূহের বর্তমান সাবেক উপাচার্যগণ, সরকারের সচিবগণ, ছাত্রনেতা ও খ্যাতিমান বিজ্ঞানীদের অংশগ্রহণ, কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সেরা কালচারাল পারফর্মার ছাত্রছাত্রীদের অংশগ্রহণ অনুষ্ঠানকে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ করে তোলে। ফলস্বরূপ দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠান সমাপ্তি হবার কথা থাকলেও তা বিকেল ২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠান চলতে থাকে। অনুষ্ঠান শেষে সভাপতি সবাইকে ধন্যবাদ জানিয়ে সবার সুস্বাস্থ্য কামনা করে অনুষ্ঠানের সফল সমাপ্তি ঘোষণা করেন।