1. »
  2. খেলার মাঠ

ফুটবলকে বিদায় জানিয়ে নতুন ভূমিকায় ওয়েন রুনি

বিডি প্রেস ডেস্ক রিপোর্ট রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১ ০৪:১৬ পিএম | আপডেট: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১ ০৪:১৬ পিএম

ফুটবলকে বিদায় জানিয়ে নতুন ভূমিকায় ওয়েন রুনি

প্রিমিয়ার লিগ থেকে চ্যাম্পিয়ন্স লিগ। এফএ কাপ থেকে লিগ কাপ। ক্লাব ফুটবলের প্রায় প্রতিটা বড় ট্রফিই রয়েছে তার ক্যাবিনেটে। ম্যানচেস্টার ইউনাইটেডের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা তিনি। জাতীয় দলের হয়ে করেছেন ৫৩ গোল। ফুটবলবিশ্বে তিনি পরিচিত বিধ্বংসী এক ফরোয়ার্ড হিসাবে। যিনি সহজেই ম্যাচের ছবি পাল্টে দিতে পারেন।

ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে তার অনবদ্য ভলি আজও ভক্তদের হৃদয়ে চিরসবুজ হয়ে আছে। অবিশ্বাস্য সকল মুহূর্ত উপহার দেওয়ার জন্যই তার নামের পাশে ব্রিটিশ মিডিয়া বসিয়েছিল ‘হোয়াইট পেলে’ এর তকমা। ফুটবলের এমনই এক সোনালি অধ্যায় শেষ হল। অবসর নিলেন ইংল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ওয়েন রুনি।
গত দুই মাস ইংল্যান্ডের দ্বিতীয় ডিভিশনের ক্লাব ডার্বি কাউন্টির প্লেয়ার ও কোচের যুগ্ম দায়িত্ব সামলাচ্ছিলেন রুনি। তবে এবার ইংলিশ মহাতারকা সরকারিভাবে জানিয়ে দিলেন তিনি অবসর নিয়েছেন ফুটবল থেকে। ফলে এখন থেকে রুনি শুধু ডার্বি কাউন্টির কোচ। ডার্বির টুইটার হ্যান্ডলে এক বিশেষ সাক্ষাৎকারে আবেগপ্রবণ হয়ে পড়েন রুনি।

তিনি বলেন, ‌অবশ্যই ফুটবল খেলাটাকে খুব মিস করব। তবে ফুটবল আমায় সব কিছু দিয়েছে। ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ঐতিহাসিক ক্লাবে ১৩ বছর থাকাটাই আমার ক্যারিয়ারের সবচেয়ে সেরা অভিজ্ঞতা। ম্যানচেস্টার ইউনাইটেড জার্সিতে প্রতিটা বড় ক্লাব ট্রফি জিতেছি। এত বড় ক্লাবের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হওয়াটা আমার কাছে গর্বের। নিজের দেশ ইংল্যান্ডের হয়েও অনেক ম্যাচ খেলেছি। এই মুহূর্তে আমার আসল লক্ষ্য কোচ হিসাবে যাতে ডার্বি কাউন্টিকে অনেক সাফল্য এনে দিতে পারি।‌

রুনি অবসরের কথা ঘোষণা করতেই সোশ্যাল মিডিয়ায় ওঠে ঝড়। ম্যানচেস্টার ইউনাইটেড স্ট্রাইকার মার্কাস রাশফোর্ড টুইট করে জানান, রুনি সর্বকালের অন্যতম সেরা। রুনিই আমার অনুপ্রেরণা। আমি ভাগ্যবান যে রুনির পাশে খেলতে পেরেছি। এত সুন্দর ক্যারিয়ারের জন্য তোমায় অনেক শুভেচ্ছা ওয়েন রুনি।

রিও ফার্দিনান্দ আবার লিখলেন, রুনির মতো প্রতিভা খুব কম দেখেছি। ওর সঙ্গে বহু ম্যাচ খেলেছি। রুনি ছিল আদর্শ একজন লিডার। উল্লেখ্য, ম‌্যান ইউনাইটেড ছাড়াও এভার্টন ও ডিসি ইউনাইটেডেও খেলেছেন রুনি।