1. »
  2. ব্যবসা বাণিজ্য

বৈদেশিক মুদ্রায় আয় করলে আন্তর্জাতিক কার্ডে নিতে পারবেন সেই ডলার

বিডি প্রেস ডেস্ক রিপোর্ট শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১ ০৪:০০ পিএম | আপডেট: শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১ ০৪:০০ পিএম

বৈদেশিক মুদ্রায় আয় করলে আন্তর্জাতিক কার্ডে নিতে পারবেন সেই ডলার

বিদেশ থেকে দেশে ফিরে যারা বৈদেশিক মুদ্রায় অ্যাকাউন্ট খুলে ডলার জমা করেছেন, এছাড়া যারা দেশে বসে অনলাইনে বৈদেশিক মুদ্রা আয় করছেন, এখন থেকে তারা সেই ডলার আন্তর্জাতিক কার্ডে নিতে পারবেন। এজন্য নতুন করে পাসপোর্টে কোনও ঘোষণা বা এনডোর্সমেন্ট করতে হবে না।

বৃহস্পতিবার (২১ জানুয়ারী) বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনের মাধ্যমে নতুন করে এই নির্দেশনা দিয়েছে। তবে কেউ নগদ ডলার নিলে অবশ্যই পাসপোর্টে এনডোর্সমেন্ট করতে হবে।
প্রসঙ্গত, বিদেশে গিয়ে একজন নাগরিক বছরে ১২ হাজার ডলারের সমপরিমাণ অর্থ খরচ করতে পারেন। সেটা নগদ ও কার্ড উভয় ধরনের লেনদেনের মাধ্যমে।

বিদেশে যাওয়ার সময় পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। এতে কী পরিমাণ মুদ্রা সঙ্গে নিয়ে যাওয়া হচ্ছে, তার হিসাব থাকে। সাধারণত বিদেশে যাওয়ার সময় নগদ পাঁচ হাজার ডলার পর্যন্ত এনডোর্সমেন্ট করতে পারে ব্যাংক ও মানি চেঞ্জাররা। এর বাইরে আরও সাত হাজার ডলারের সমপরিমাণ অন্য মুদ্রা সঙ্গে নেওয়া যায়।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, সাধারণ নাগরিকদের কেউ বিদেশে গেলে ডলার নিতে বা দেশে বসে আন্তর্জাতিক কার্ড ব্যবহার করতে চাইলে, পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হয়। তবে বিদেশি মুদ্রা আয় করেন- এমন অ্যাকাউন্ট থেকে কার্ডে ডলার নিতে চাইলে এখন আর কোনও ধরনের এনডোর্সমেন্ট করতে হবে না।