1. »
  2. তথ্য প্রযুক্তি

দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা বিরল: ব্রিটিশ গবেষণা

বিডি প্রেস ডেস্ক রিপোর্ট বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১ ০৮:৫০ পিএম | আপডেট: বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১ ০৮:৫০ পিএম

দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার ঘটনা বিরল: ব্রিটিশ গবেষণা

করোনা থেকে সুস্থ হয়ে উঠলে শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয় সেটি কমপক্ষে ছয়মাস কার্যকর থাকে। ফলে এই সময়ের মধ্যে তাদের আবারও করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না। ব্রিটেনের একটি বৃহৎ গবেষণার ফলাফলে এমনটি দাবি করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত খবরে বলা হয়েছে, করোনা থেকে সেরে ওঠা মানুষের শরীরে উচ্চমাত্রার অ্যান্টিবডি তৈরি হয়। যা চয়মাস পর্যন্ত সুরক্ষা দেয়। গবেষণায় বিজ্ঞানীরা জানিয়েছেন, ব্রিটেনে পূর্বের সংক্রমণের মাত্রা পরিমাপ করে এবং সংক্রমিতদের মধ্যে অ্যান্টিবডিগুলো কতদিন ছিল তা গবেষণা করার পর আশ্বাস দেয়া যায় যে, একবার আক্রান্ত হওয়ার পর আরেকবার করোনায় আক্রান্ত হওয়া বিরল।

গবেষণার প্রধান বিজ্ঞানী ও যুক্তরাজ্য বায়োব্যাঙ্কের অধ্যাপক নওমি অ্যালেন বলেন, করোনাভাইরাসে সংক্রমণের পর অন্তত ছয় মাস শরীর এর অ্যান্টিবডি ধরে রাখে।

 

গবেষণায় দেখা গেছে যে, যারা করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন তাদের ৯৯ শতাংশের শরীর ৩ মাস পরও অ্যান্টিবডি ধরে রেখেছে। ছয় মাস পর এই সংখ্যা ছিল ৮৮ শতাংশ। অ্যালেন বলেন, যদিও রোগপ্রতিরোধ ক্ষমতার সঙ্গে এটি কীভাবে সম্পর্কিত তা আমরা নিশ্চিত হতে পারিনি। তবে ফলাফল থেকে এটা বলা যায় যে, সংক্রমণের পর অন্তত ছয় মাস লোকেরা সুরক্ষিত থাকতে পারে।

তিনি বলেন, অনুসন্ধানগুলো যুক্তরাজ্য এবং আইসল্যান্ডের অন্যান্য গবেষণার ফলাফলের সঙ্গেও সামঞ্জস্যপূর্ণ, যেখানে দেখা গেছে যে করোনভাইরাসের অ্যান্টিবডি এই রোগে আক্রান্ত এবং সুস্থ হয়ে উঠেছে তাদের মধ্যে বেশ কয়েক মাস ধরে থাকে।